বুধবার, ১৬ জুন ২০২১, ০৪:১৯ অপরাহ্ন

বাংলাদেশি নাগরিকদের ওপর আবারও ভিসা নিষেধাজ্ঞা দিল দ. কোরিয়া

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় শুক্রবার, ১৬ এপ্রিল, ২০২১
  • ১২৩ বার পড়া হয়েছে
বাংলাদেশি নাগরিকদের ওপর আবারও ভিসা নিষেধাজ্ঞা দিল দ. কোরিয়া

বাংলাদেশি নাগরিকদের ওপর আবারও ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছে দক্ষিণ কোরিয়ার সরকার।

আজ (১৬ এপ্রিল) থেকে এই ভিসা নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের দূতালয় প্রধান সামুয়েল মুর্মু।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় আগত যাত্রীদের মধ্যে কোভিড-১৯ পজিটিভ হিসেবে শনাক্তের হার বৃদ্ধি পাওয়ার প্রেক্ষিতে দক্ষিণ কোরিয়ার সরকার বাংলাদেশি নাগরিকদের ওপর ভিসা নিষেধাজ্ঞা আরোপ করেছেন। আজ ১৬ এপ্রিল ২০২১ তারিখ থেকে এই নিষেধাজ্ঞা কার্যকর হবে।’

গত দুই মাসে দেশ থেকে ‘নেগেটিভ সনদ’ নিয়ে দক্ষিণ কোরিয়ায় পৌঁছে করোনা পরীক্ষায় বাংলাদেশি নাগরিকদের মধ্যে অনেকের ফল ‘পজিটিভ’ এসেছে।

একই ধরনের পরিস্থিতিতে গত বছরের ২৩ জুন প্রথমবার অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশিদের ভিসা দেওয়া ও সেখানে ফ্লাইট চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছিল কোরিয়া। এরপর কূটনৈতিক প্রচেষ্টা চালিয়ে প্রায় আট মাস পর চলতি বছরের ৮ ফেব্রুয়ারি তা প্রত্যাহারে সক্ষম হয় বাংলাদেশ।

গত ৫ এপ্রিল ঢাকার দক্ষিণ কোরিয়া দূতাবাসের ওয়েবসাইট ও ফেসবুক পেজে দেওয়া বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কোভিড-১৯ নেগেটিভ সার্টিফিকেট থাকা সত্ত্বেও বাংলাদেশি নাগরিকদের মধ্যে ধারাবাহিকভাবে কোভিড-১৯ পজিটিভ পাওয়া যাচ্ছে। ২০২১ সালের মার্চের শেষে বাংলাদেশে করোনার সংক্রমণ উল্লেখযোগ্য হারে বেড়েছে যা কোরিয়ান কর্তৃপক্ষের জন্য গুরুতর উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।’

কোরিয়ার সংশ্লিষ্টদের সূত্র বলছে, ফেব্রুয়ারিতে নিষেধাজ্ঞা ওঠার পর মার্চে ১৭ জন ও চলতি মাসে এখন পর্যন্ত ১৬ জন বাংলাদেশ থেকে ‘করোনা নেগেটিভ সনদ’ নিয়ে কোরিয়া গিয়ে পরীক্ষায় ‘পজিটিভ’ শনাক্ত হওয়ার খবর পাওয়া গেছে। নিয়ম অনুযায়ী তারা সরকারি তালিকা থেকে কোরিয়ান দূতাবাসের নির্ধারিত ১৩টি স্বাস্থ্যকেন্দ্রে ভ্রমণের ৭২ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষা করেন এবং ‘কোভিড-১৯ নেগেটিভ সনদ’ নিয়েই ফ্লাইটে উঠেছিলেন। তাদের কারও বিস্তারিত পরিচয় পাওয়া সম্ভব হয়নি। ৭ ফেব্রুয়ারি থেকে মোট কতজন কোরিয়ায় গেছেন, তাও জানা যায়নি।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: