শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৮:২৪ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।
সর্বশেষ খবর :

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার গ্রহণ করলেন ১৫ কবি-লেখক-গবেষক

ডেস্ক নিউজ
  • আপডেট সময় বুধবার, ১ ফেব্রুয়ারী, ২০২৩
  • ৩৭ বার পড়া হয়েছে
বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার গ্রহণ করলেন ১৫ কবি-লেখক-গবেষক

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ গ্রহণ করেছেন ১৫ জন কবি-লেখক-গবেষক। বুধবার বিকালে বাংলা একাডেমি প্রাঙ্গনে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা পত্র ও স্মারক তুলে দেন।

এসময় সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ, বাংলা একাডেমির সভাপতি সেলিনা হোসেন, মহাপরিচালক মোহাম্মদ নুরুল হুদা প্রমুখ উপস্থিত ছিলেন।

কবিতায় ফারুক মাহমুদ ও তারিক সুজাত; কথাসাহিত্যে তাপস মজুমদার ও পারভেজ হোসেন; প্রবন্ধ/গবেষণায় মাসুদুজ্জামান; অনুবাদে আলম খোরশেদ; নাটকে মিলন কান্তি দে ও ফরিদ আহমদ দুলাল; শিশুসাহিত্যে ধ্রুব এষ বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন।

মুক্তিযুদ্ধভিত্তিক গবেষণায় মুহাম্মদ শামসুল হক; বঙ্গবন্ধুবিষয়ক গবেষণায় সুভাষ সিংহ রায়; বিজ্ঞান/কল্পবিজ্ঞান/পরিবেশ বিজ্ঞানে মোকারম হোসেন; আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণকাহিনিতে ইকতিয়ার চৌধুরী এবং ফোকলোরে আবদুল খালেক ও মুহম্মদ আবদুল জলিল বাংলা একাডেমি পুরস্কার পেয়েছেন।

এদিকে অনুষ্ঠান থেকে প্রধানমন্ত্রী অমর একুশে গ্রন্থমেলা-২০২৩ উদ্বোধন করবেন তিনি। এর মধ্য দিয়ে শুরু হবে ফেব্রুয়ারি জুড়ে মাসব্যাপী এই প্রাণের আসর। উদ্বোধন শেষে বইমেলা ঘুরে দেখার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

গত তিন বছর মহামারির কারণে প্রধানমন্ত্রী মেলায় উপস্থিত হতে পারেননি। এর আগে প্রতি বছরই সশরীরে হাজির হয়ে বইমেলা উদ্বোধন করতেন সরকারপ্রধান।

উল্লেখ্য, এবার বাংলা একাডেমি প্রাঙ্গণ এবং ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানের প্রায় সাড়ে ১১ লাখ বর্গফুট জায়গায় বইমেলা অনুষ্ঠিত হচ্ছে। একাডেমি প্রাঙ্গণে ১১২টি প্রতিষ্ঠানকে ১৬৫টি এবং সোহরাওয়ার্দী উদ্যান অংশে ৪৮৯টি প্রতিষ্ঠানকে ৭৩৬টি ইউনিট অর্থাৎ মোট ৬০১টি প্রতিষ্ঠানকে ৯০১টি ইউনিট বরাদ্দ দেওয়া হয়েছে। মেলায় ৩৮টি প্যাভিলিয়ন থাকবে।

বইমেলার আঙ্গিকগত ও বিন্যাসে পরিবর্তন আনা হয়েছে। বিশেষ করে মেট্রোরেল স্টেশন-এর অবস্থানগত কারণে গতবারের মূল প্রবেশপথ এবার একটু সরিয়ে বাংলা একাডেমির মূল প্রবেশপথের উল্টো দিকে অর্থাৎ মন্দিরগেটটি মূল প্রবেশপথ হিসেবে ব্যবহৃত হবে। গতবারের প্রবেশপথটি বাহির পথ হিসেবে চিহ্নিত থাকবে। এছাড়া টিএসসি, দোয়েল চত্বর এবং ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউশন অংশে আরো ৩টি প্রবেশ ও বাহিরপথ থাকবে।

প্রসঙ্গত, ১৯৬০ সাল থেকে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার দেওয়া হয়। এতে প্রতিটি পুরস্কারের অর্থমূল্য তিন লাখ টাকা। এছাড়াও পুরস্কারপ্রাপ্তদের সম্মাননা পত্র ও স্মারক প্রদান করা হয়।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com