মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০২:১৩ অপরাহ্ন

বিশ্বসেরা ১০ ধনকুবের, তাদের সম্পদের পরিমাণ জানলে অবাক হবেন আপনিও

অর্থনীতি ডেস্ক
  • আপডেট সময় বুধবার, ১৫ জানুয়ারী, ২০২০
  • ৪১৯ বার পড়া হয়েছে

পৃথিবীতে দারিদ্র্যের কষাঘাতে যারা জর্জরিত তারা হয়ত জানেই না এ পৃথিবীতে ধনী লোকেরও কমতিও নেই।  সম্প্রতি মার্কিন পত্রিকা ফোর্বস প্রকাশিত একটি প্রতিবেদনে ১০ জন ধনকুবেরের বর্তমান অর্থ ও সম্পদের পরিমাণ উঠে আসে।  যা জানলে হয়ত অনেকেই অবাক হবেন…

জেফ বেজোস : ২০১০ সালে বিশ্বের ৪৩তম ধনী শিল্পপতি ছিলেন জেফ বেজোস। তখন তার সম্পত্তির পরিমাণ ছিল এক হাজার ২৩০ কোটি ডলার। সেই অবস্থানের আমূল পরিবর্তন হয়েছে গত এক দশকে। ফোর্বস পত্রিকার তালিকায় আমাজন-কর্ণধার বেজোস এখন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ১১ হাজার ৬০০ কোটি ডলার।

বার্নার্ড অ্যারনল্ট : উত্থানের সাক্ষী বার্নার্ড অ্যারনল্ট। ফরাসি বিলাসপণ্য নির্মাতা এখন বিশ্বের দ্বিতীয় ধনী ব্যক্তি। সম্পত্তির পরিমাণ ১১ হাজার ২০০ কোটি ডলার। ১০ বছর আগে এ পরিমাণ ছিল দুই হাজার ৭৫০ কোটি ডলার। বলা হচ্ছে, অ্যারনল্টের প্রতিষ্ঠান এলভিএমএইচ যে হারে এগোচ্ছে, তাতে বেজোসের ঘাড়ে নিঃশ্বাস ফেলছেন তিনি।

বিল গেটস : মাইক্রোসফটের সহ-প্রতিষ্ঠাতা বিল গেটস ১০ বছর আগে ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ব্যক্তি। মোট সম্পত্তির পরিমাণ ছিল পাঁচ হাজার ৩০০ কোটি ডলার। ১০ বছর পর তার সম্পত্তি বেড়েছে অনেকটাই। ১০ হাজার ৮০০ কোটি ডলারের মালিক গেটস এখন বিশ্বের তৃতীয় ধনী ব্যক্তি।

মার্ক জাকারবার্গ : সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ ২০১০ সালে ছিলেন বিশ্বের কনিষ্ঠতম বিলিয়নেয়ার। বিশ্ব ধনকুবেরদের তালিকায় তিনি যুগ্মভাবে ছিলেন ২১তম স্থানে। তার সম্পত্তির পরিমাণ ছিল ৪০০ কোটি ডলার। গত দশকে তার সম্পত্তির পরিমাণ বেড়েছে কয়েক গুণ। সামাজিক যোগাযোগমাধ্যমের ব্যবসায়িক-গ্রাফ নিচে নামলেও ফেসবুক প্রতিষ্ঠাতা এখনও বিশ্বের পঞ্চম ধনী ব্যক্তি। সম্পত্তির পরিমাণ আট হাজার কোটি ডলার। তবে তিনি আর কনিষ্ঠতম বিলিয়নেয়ার নন।

অ্যামান্সিও ওর্তেগা : এক দশকে বিশ্বের ধনী ব্যক্তিদের তালিকায় তিন ধাপ এগিয়েছেন অ্যামান্সিও ওর্তেগা। ফ্যাশন গ্রুপ ইন্ডিটেক্সের প্রতিষ্ঠাতা হিসেবে ২০১০ সালে তার মোট সম্পত্তি ছিল দুই হাজার ৫০০ কোটি ডলার। সাত হাজার ৬০০ কোটি ডলারের সম্পত্তি নিয়ে তিনি বিশ্বের ষষ্ঠ ধনকুবের।

ল্যারি এলিসন : ওরাকলের সহ-প্রতিষ্ঠাতা ল্যারি এলিসন ২০১০ সালে ছিলেন বিশ্বের ষষ্ঠ ধনী ব্যক্তি। সম্পত্তির পরিমাণ ছিল দু’হাজার ৮০০ কোটি ডলার। এখন ছয় হাজার ৭০০ কোটি ডলারের সম্পত্তি নিয়েও তিনি এক ধাপ পিছিয়েছেন তালিকায়। রয়েছেন সপ্তম স্থানে।

ল্যারি পেজ : বিশ্বের অষ্টম ধনকুবের এখন ল্যারি পেজ। সম্পত্তির পরিমাণ ছয় হাজার ৪৩০ কোটি ডলার। ১০ বছর আগে এ পরিমাণ ছিল এক হাজার ৭৫০ কোটি ডলার।

কার্লোস সিম হেলু : লাতিন আমেরিকার ধনীতম ব্যক্তি কার্লোস সিম হেলু আছেন এ তালিকার নবম স্থানে। ২০১০ থেকে ২০১৩ সাল পর্যন্ত ফোর্বসের তালিকায় তিনি ছিলেন বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি। বর্তমানে তার সম্পত্তির পরিমাণ ছয় হাজার ৪১০ কোটি ডলার।

সের্গেই ব্রিন : ল্যারি পেজের সঙ্গে ১৯৯৮ সালে গুগল প্রতিষ্ঠা করেছিলেন সের্গেই ব্রিন। ছয় হাজার ২০০ কোটি ডলারের মালিক ব্রিন এখন বিশ্বের দশম ধনকুবের।

মুকেশ অম্বানী : ফের এশিয়ার সবচেয়ে ধনী ব্যক্তি। ছয় হাজার কোটি ডলার সম্পত্তি নিয়ে তিনি এখন বিশ্বের একাদশতম ধনী ব্যক্তি। গত বছর তিনি প্রথম দশেও স্থান পেয়েছিলেন।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com