শনিবার, ১৩ অগাস্ট ২০২২, ১২:২৯ অপরাহ্ন

ব্যস্ত সময় কাটাচ্ছে তাড়াইলের কামার শিল্পীরা

রুহুল আমিন, তাড়াইল, কিশোরগঞ্জ
  • আপডেট সময় বুধবার, ২৯ জুন, ২০২২
ব্যস্ত সময় কাটাচ্ছে তাড়াইলের কামার শিল্পীরা

কোরবানির ঈদকে সামনে রেখে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলা সদর থেকে শুরু করে প্রত্যান্ত জনপদের কামার পল্লীগুলো এখন দারুণ ব্যাস্ত হয়ে পড়েছে।

দম ফেলার ফুরসত নেই কামারদের। দগদগে আগুনে পোড়ানো গরম লোহায় উস্তাদ-সাগরেদের ছন্দময় পিটাপিটিতে মুখর হয়ে উঠছে কামারশালাগুলো। এদিকে ধাতব সরঞ্জামাদি শান দিতে শানদানগুলোতেও ভিড় ক্রমেই বাড়ছে। ভ্রাম্যমাণ শানদানিরা চষে বেড়াচ্ছে এখানে-সেখানে। 

তাড়াইল উপজেলা সদর বাজার এলএসডি রোডের কামারশালার দেবানন্দ দে কামার জানান, কোরবানির ঈদে হাজার হাজার গরু, খাসি, ভেড়া, মহিষ ইত্যাদি পশু কোরবানি করা হয়ে থাকে। এসব পশু জবাই থেকে শুরু করে রান্নার জন্য চুড়ান্ত প্রস্তুতি পর্যন্ত দা-বঁটি, ছুরি-ছোরা, চাপাতি ইত্যাদির ধাতব হাতিয়ার প্রয়োজন পড়ে। তিনি আরো জানা, সারাদিন হাড়ভাঙা পরিশ্রম করে যে কয়টি জিনিস তৈরি করি তা বিক্রয় করে খুব বেশি লাভ না হলেও পরিবার-পরিজন নিয়ে ডাল-ভাত খেয়ে বেঁচে থাকার স্বার্থে আদি এ পেশা আমি ধরে রেখেছি। তবে সারা বছর কাজ-কর্মের ব্যাস্ততা না থাকলেও কোরবানির ঈদকে সামনে রেখে আমার কর্ম ব্যাস্ততা বেড়ে গেছে। সারাবছর এই রকম কাজ থাকলে ভালই হতো।

ঈদের বিপুল চাহিদার যোগান দিতে আরও এক মাস আগে থেকেই কাজ শুরু হয়েছে। ঈদের আর কয়েকদিন বাকি থাকলেও পাইকারি দোকানদার ও খুচরা ক্রেতাদের চাহিদা সরবরাহ করতে হিমশিম খেতে হচ্ছে। ঈদের আগ পর্যন্ত ঠিকমত নাওয়া-খাওয়ার সময় পাওয়া যাচ্ছে না। কাঁচা-পাকা লোহা দিয়ে তৈরি করা হয় ধাতব যন্ত্রপাতি। পাকা লোহার দা-ছুরি সবসময়ই বেশি দামে বিক্রি করা হয়ে থাকে। 

উপজেলার কামারদের সাথে কথা বলে জানা যায়, আকৃতি ও লোহা ভেদে দা ১০ থেকে ৫৭০ টাকা, ছুরি ৫০ থেকে ৪২০ টাকা, ছোরা প্রতিটি সর্বোচ্চ ৮০ টাকা, হাড় কোপানোর চাপাতি এক একটি ৩২০ থেকে ৬২০ টাকা এবং ধার দেয়ার স্টিল প্রতিটি ১০০ টাকা করে বেচাকেনা হচ্ছে। পুরনো যন্ত্রপাতি শান দিতে বা ‘পানি’ দিতে ২৬০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। তবে এক্ষেত্রে এক দামের কারবার নেই। বিক্রেতার সঙ্গে আলোচনা সাপেক্ষে ক্রেতা দাম চুড়ান্ত করতে পারবেন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2022 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: