সোমবার, ২২ জুলাই ২০২৪, ০৮:৩৮ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।
সর্বশেষ খবর :
চুরি করা গরু জবাই করে মাংস পাচারকালে আটক-২ মৌলভীবাজারে কোটা সংস্কারের নামে দেশব্যাপী নৈরাজ্যের প্রতিবাদে মানববন্ধন ‘কোটা আন্দোলনকারীদের আলোচনার প্রস্তাবকে স্বাগত জানিয়েছে প্রধানমন্ত্রী, আজকেই বসতে প্রস্তুত’ মৌলভীবাজারে জেলা জামায়াতের আমীর গ্রেফতার সব অনভিপ্রেত ঘটনায় বিচারবিভাগীয় তদন্ত হবে: প্রধানমন্ত্রী হঠাৎ ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী আমার বিশ্বাস উচ্চ আদালতে ন্যায়বিচার পাবে শিক্ষার্থীরা: প্রধানমন্ত্রী বৃহস্পতিবার সারাদেশে ‘কমপ্লিট শাটডাউন’ শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখার আহ্বান পুলিশের যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ, মেয়র হানিফ ফ্লাইওভারের টোল প্লাজায় আগুন

মশা খুঁজতে ড্রোন ওড়ালো চসিক

ডেস্ক নিউজ
  • আপডেট সময় রবিবার, ৯ জুলাই, ২০২৩
  • ১৪৬ বার পড়া হয়েছে
মশা খুঁজতে ড্রোন ওড়ালো চসিক

প্রবাদে কামান দিয়ে মশা মারার কথা শুনে থাকলেও এবার মশা খুঁজতে অভিনব পদ্ধতি বের করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। মশার আবাসস্থল খুঁজতে ব্যবহার করা হচ্ছে ড্রোন। চসিকের ভাষ্যমতে ড্রোন ক্যামরা দিয়ে মশার আবাসস্থল চিহ্নিত করে সেখানে ওষুধ চিটানো হবে।

রোববার চট্টগ্রাম নগরীর নাসিরাবাদ হাউজিং সোসাইটির এলাকায় ড্রোনের মাধ্যমে মশার আবাসস্থল চিহ্নিতকরণ কার্যক্রম উদ্বোধন করেন সিটি মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

প্রথমদিনেই ৭ ভবনে মিলেছে ছাদ বাগান আর সুইমিংপুলে মশার প্রজননস্থল। এসব ভবন মালিকদের ৮৭ হাজার টাকা জরিমানা করে সতর্ক করেছে সংস্থাটি।

অভিযানের সময় মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেন, আমরা আজকে ড্রোন দিয়ে বহুতল ভবনগুলোর ছাদ পর্যবেক্ষণ করে প্রায় সবগুলো ভবনের ছাদেই পানি জমে থাকতে দেখেছি। আজ সবাইকে ডেকে সতর্ক করছি, পরবর্তীতে উনারা জমে থাকা পানি না সরালে জরিমানাসহ কঠোর আইনি ব্যবস্থা নেব।

৪৩৫টি ঝুকিপূর্ণ এলাকা চিহ্নিত করে লার্ভিসাইডসহ বিভিন্ন মশা নিধনকারী ওষুধ ছিটানোর কথা জানিয়ে মেয়র বলেন, ওষুধ ছিটানোর পরও বড় বাধা হয়ে দাঁড়িয়েছে কিছু অসচেতন বাড়ি মালিকের ছাদে জমে থাকা পানি। বিশেষ করে সুইমিংপুল আর ছাদবাগানগুলো মশার নিরাপদ আবাসস্থল হয়ে উঠেছে। অনেক বাড়ির মালিক আবার নিরাপত্তার অজুহাত দেখিয়ে আমাদের কর্মীদের ছাদে উঠতে দেন না। আমরা মশার ওষুধ ছিটাচ্ছি নালা-নর্দমায়; কিন্তু আবাসিক ভবনগুলাই হয়ে উঠছে মশার বড় আবাসস্থল। তাই বাধ্য হয়ে ড্রোন দিয়ে ছাদ পর্যবেক্ষণ করতে হচ্ছে।

অভিযানে মেয়রের একান্ত সচিব ও প্রধান পরিচ্ছন্ন কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেম জানান, মশার সংক্রমণ কমাতে আমরা ১০০ দিনের ক্রাশ প্রোগ্রামের পাশাপাশি জনসচেতনতা সৃষ্টিতে জোর দিচ্ছি। আজকে আরবান ভলান্টিয়ার ও রেডক্রিসেন্টের ভলান্টিয়ারদের ৮টি টিম গঠন করে নগরীর ৮টি গুরুত্বপূর্ণ পয়েন্টে মাইকিং এবং লিফলেট বিতরণ করে জনগণকে তাদের বাসায় জমে থাকা পানি অপসারণের আহবান জানানো হচ্ছে এবং মশার ওষুধ ছিটানো হচ্ছে। এ সময় ছাদে মশার লার্ভা ও আবাসস্থল পাওয়ায় চসিকের স্পেশাল ম্যাজিস্ট্রেট মনীষা মহাজন ৭টি ভবনের মালিকপক্ষকে ৮৭ হাজার টাকা জরিমানা করেন।

চসিকের ম্যালেরিয়া ও মশক নিয়ন্ত্রণ কর্মকর্তা মো. শরফুল ইসলাম মাহি জানান, নগরের মোট ৬০টি আবাসিক এলাকায় ক্রমান্বয়ে অভিযান পরিচালনা করা হবে। ক্রাশ প্রোগ্রাম সফল করতে মশক নিধনে লোকবল বৃদ্ধি করা হয়েছে বলে জানান তিনি।

চসিক সূত্রে জানা গেছে, মশা খুঁজতে চসিক ‘ডিজেআই ম্যাভিক এয়ার এস২’ মডেলের ড্রোন ব্যবহার করবে। এটার ওজন ৫৯৫ গ্রাম। ড্রোনে থাকবে ৪৮ মেগাপিক্সেলের একটি ক্যামেরা। মাটি থেকে ১০০ মিটার উঁচুতে উঠে ছবি বা ভিডিও করা যাবে এ ড্রোন দিয়ে। এছাড়া যিনি ড্রোনটি নিয়ন্ত্রণ করবেন তার চতুর্পাশে ৩ কিলোমিটার পর্যন্ত উড়তে সক্ষম এ ড্রোন। ড্রোনটির জন্য প্রতিদিন সিটি কর্পোরেশনকে ৫ হাজার টাকা ভাড়া গুণতে হবে। প্রাথমিকভাবে নগরের ৬০টি আবাসিক এলাকায় এ ড্রোন অভিযান পরিচালনার লক্ষ্য ঠিক করা হয়।

ড্রোন পরিচালনার জন্য সাগর দত্ত নামে একজনকে নিয়োগ দেয়া হয়। ডেঙ্গুর প্রাদুর্ভাব না কমা পর্যন্ত তিনি ড্রোন দিয়ে মশার উৎসস্থল খুঁজবেন। এ বিষয়ে গত বৃহস্পতিবার সিএমপি কমিশনারকে দেয়া চসিকের একটি চিঠিতে বলা হয়, ‘চট্টগ্রাম নগরীতে ডেঙ্গুর প্রকোপ বিপজ্জনক হারে বৃদ্ধি পাওয়ায় সিটি কর্পোরেশনের মেয়র ড্রোন ব্যবহার করে বিভিন্ন বাসা–বাড়ি ও অফিস–আদালতের ছাদ, ছাদবাগান ও পরিত্যক্ত জায়গা পর্যবেক্ষণ করে এডিস মশার প্রজননক্ষেত্র চিহ্নিত করার উদ্যোগ গ্রহণ করেছেন’। ড্রোন ব্যবহারের অনুমতি চাওয়া হয় ওই চিঠিতে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com