মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ০২:০৪ অপরাহ্ন

যার এক কথাতেই বদলে গেলো এশিয়ার পুঁজিবাজারের চিত্র

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় শুক্রবার, ২৭ সেপ্টেম্বর, ২০১৯
  • ৪৯৩ বার পড়া হয়েছে

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কথায় চাঙা হয়ে উঠেছে এশিয়ার শেয়ারবাজার। বাণিজ্য বিষয়ে ট্রাম্পের ইতিবাচক মন্তব্যে টোকিওতে বাণিজ্য সূচক ০.৩ শতাংশ, হংকংয়ে ০.২ শতাংশ এবং সিউলে ০.৪ শতাংশ বেড়েছে। তবে সাংহাইয়ের পুঁজিবাজারে ০.৭ শতাংশ সূচক পতন হয়েছে।

প্রত্যাশিত সময়ের আগেই চীনের সঙ্গে একটি বাণিজ্য চুক্তি এবং জাপানের সঙ্গে নতুন চুক্তির বিষয়ে পদক্ষেপ নেওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। আর এতেই আজ বৃহস্পতিবার ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা গেছে এশিয়ার শেয়ারবাজারগুলোতে।

জাতিসংঘের এক অধিবেশনে ট্রাম্প বলেন, খুব দ্রুতই চীনের সঙ্গে একটি চুক্তি হবে। অভিশংসনের তদন্ত শুরুর বিষয়ে উদ্বেগ থাকা সত্ত্বেও ওয়াল স্ট্রিটকে চাঙা করতে চাইছেন ট্রাম্প।

জাতিসংঘ শীর্ষ সম্মেলনে চীনের ‘আপত্তিকর’ মন্তব্যের বিরুদ্ধে বিদ্রূপ করার ঠিক এক দিন পর নতুন চুক্তির কথা জানালেন মার্কিন প্রেসিডেন্ট। তাঁর ওই বিদ্রূপাত্মক মন্তব্যের জেরে মঙ্গলবার পুঁজিবাজারের সূচক নিম্নমুখী হতে থাকে।

সম্প্রতি একটি সাক্ষাতারে ট্রাম্প বলেন, ওয়াশিংটন এবং টোকিও একটি নতুন বিস্তৃত বাণিজ্য চুক্তির গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিচ্ছে। এর ফলে মার্কিন খামারে রপ্তানির ক্ষেত্রে টোকিওর সাত বিলিয়ন ডলার শুল্ক কমে যাবে।

অ্যাক্সিট্রেডারের এশিয়া প্যাসিফিক বাজারের কৌশলবিদ স্টিফেন ইনেস বলেছেন, বিনিয়োগকারীরা দীর্ঘদিন ধরে ‘বাণিজ্যযুদ্ধে’ এতটাই নাজেহাল হয়ে পড়েছেন যে, যেকোনো আশার আলো পেয়ে তাঁরা উৎফুল্ল হয়ে ওঠেন।

শেয়ারবাজার সূচক ডাউ এবং এসঅ্যান্ডপি ৫০০–এর দেওয়া তথ্যমতে, লেনদেনের পরিমাণ ০.৬ শতাংশ বৃদ্ধি পেয়েছে। অন্যদিকে শেয়ারবাজার সূচক নাসডাক জানিয়েছে, দিন শেষে লেনদেনের পরিমাণ ১.১ শতাংশ বেড়েছে।

নিউজটি শেয়ার করুন

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2020 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com