বুধবার, ১৬ জুন ২০২১, ০৫:৪৭ অপরাহ্ন

রমজানে যেভাবে সুস্থ ও নিরাপদ থাকবেন

ধর্ম ডেস্ক
  • আপডেট সময় মঙ্গলবার, ১৩ এপ্রিল, ২০২১
  • ৯১ বার পড়া হয়েছে
রমজানে যেভাবে সুস্থ ও নিরাপদ থাকবেন

পবিত্র রমজান সারা বিশ্বের মুসলিমদের জন্য পবিত্র একটি মাস। রমজান এমন একটি রহমতের মাস যখন মুসলমানরা রোজা রাখার মাধ্যমে ধর্মের প্রতি আরো অনুরাগী হয়ে ওঠে। সূর্যদয়ের আগ থেকে সূযাস্ত পর্যন্ত পানাহার থেকে বিরত থেকে আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে সিয়াম সাধনা পালন করে। আপনি কোন দেশে থাকেন তার উপর নির্ভর করে রমজানের দিন ছোট হবে নাকি বড় হবে। আমাদের দেশে গত কয়েক বছর ধরে গরমের সময় রোজা হওয়ায় শরীরের প্রতি সকলের উচিত বাড়তি যত্ন নেওয়া। ‍সুস্থ ও নিরাপদে থেকে সবাইকে রমজান পালন করা উচিত।

রমজানে সারাদিন সারারাতের  মধ্যে দু বেলা খাওয়ার সুযোগ থাকে। এর মধ্যে সেহেরি হলো খুব গুরুত্বপূর্ণ। সেহেরির খাবার সারাদিন কর্মে শক্তি যোগায়। অনেকে সেহেরিতে হালকা কার্বহাইড্রেট গ্রহণ করে থাকে এতে করে শরীরে সারাদিনের পর্যাপ্ত শক্তি যোগায় না।  শাকসবজি ফলের পাশাপাশি সেহেরিতে অবশ্যই প্রোটিন খাওয়ার চেষ্টা করুন।

হাইড্রেশন:

রমজানে যে বিষয়টি অনেক জরুরী তা হলো শরীরকে হাইড্রেট রাখা। এজন্য অবশ্যই আপনাকে পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে। পানি শরীরের ক্লান্তি দূর করে, মাথা ব্যাথা দূর করে সেই সাথে কিডনির সমস্যা প্রতিরোধ করে। কোষ্ঠ্যকাঠিন্যের সমস্যাও সমাধান করে পানি। অনেকে বলে পানি খেলে ক্ষুধা লাগে কম। বেশি পানি খেতে খারাপ লাগলে তরল জাতীয় খাবার খেতে পারেন বা পানি আছে এমন খাবার খেতে পারেন। তরমজু,শসা,স্ট্রবেরি,টমেটো রাখতে পারেন আপনার সেহেরি ও ইফতার তালিকায়।

গরমের সময় রমজানে সঠিক খাবারের পাশাপাশি রোদে যত কম থাকা যায় সে চেষ্টা করুন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: