রবিবার, ২০ জুন ২০২১, ০১:১৭ পূর্বাহ্ন

১ টাকার দাম ৪৫ হাজার টাকা!

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১০ মে, ২০২১
  • ৯১ বার পড়া হয়েছে
১ টাকার দাম ৪৫ হাজার টাকা!

মাত্র ১ টাকার পুরনো নোট। কিন্তু একটি ওয়েবসাইটে সেরকমই কয়েকটি এক টাকার নোটের বান্ডিল বিক্রি হচ্ছে ৪৫ হাজার টাকায়। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি।

কয়েনবাজার নামে ওয়েবসাইটটিতে গেলেই দেখা মিলবে ওই এক টাকার নোটের। যার আসল মূল্য ৪৯ হাজার ৯৯৯ টাকা। ছাড় দিয়ে সেটাই মিলছে ৪৫ হাজার টাকায়। আর একথা সামনে আসতেই রীতিমতো হইচইও পড়ে গেছে। কিন্তু ঠিক কী কারণে ওই নোটের বান্ডিলের এত দাম? জানলে আপনিও অবাক হবেন।

এমন অনেকেই রয়েছেন, পুরনো দিনের কয়েন বা টাকা জমানো যাদের নেশা। কেউ ব্রিটিশ শাসনামলের পয়সা জমাতে পছন্দ করেন। ব্রিটিশ থেকে স্বাধীন হওয়ার পরবর্তী সময়ে কেউ প্রচলিত পুরনো নোট বা কয়েন জমানো পছন্দ করেন। এজন্য তারা যেকোনও মূল্য দিতেই সাধারণত প্রস্তুত থাকেন। তাই কখনও মাত্র ১ টাকার কয়েন, তো কখনও আগেকার দিনের পয়সা বিক্রি হয় কয়েক লাখ টাকায়। আর এই সমস্ত জিনিস কেনাবেচার অন্যতম স্থান কয়েনবাজার নামে ওয়েবসাইটটি।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ওই ওয়েবসাইটে সম্প্রতি পুরনো এক টাকার নোটের একটি বান্ডিল বিক্রির বিজ্ঞাপণ দেওয়া হয়েছে। যাতে বলা হয়েছে ওই এক টাকার কয়েনের দাম ৪৯ হাজার ৯৯৯ টাকা। আর ছাড় দিয়ে তা বিক্রি করা হবে ৪৫ হাজার টাকায়।

কিন্তু কেন এত দাম? জানা গেছে, ওই এক টাকার নোটটির আত্মপ্রকাশ ঘটেছিল ১৯৫৭ সালে। তাতে সই করেছিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী হীরুভাই প্যাটেল। পাশাপাশি সেটির জাম্বলিং নম্বর ‘১২৩৪৫৬’। আর সেকারণেই সেটি অত্যন্ত দুঃস্প্রাপ্য। তাই মাত্র এক টাকার বান্ডিল হলে কী হবে! ওয়েবসাইটে সেটির দাম প্রায় ৫০ হাজার টাকা।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: