রবিবার, ১৯ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৯ পূর্বাহ্ন

১ টাকায় নিরাপদ রাত্রি যাপনের সুযোগ

ডেস্ক নিউজ
  • আপডেট সময় রবিবার, ২৫ অক্টোবর, ২০২০

বাসন্তি নিবাস, বিদ্যানন্দের আরও একটি উদ্যোগ। এবার নারীদের জন্য মাত্র ১ টাকায় নিরাপদ রাত্রি যাপনের সুযোগ। চাকরি অথবা পরীক্ষা দিতে অনেকেই ঢাকায় আসলেও যাদের থাকার কোনো জায়গা নেই তাদের জন্যই সুযোগ করে দিয়েছে বিদ্যানন্দ ফাউন্ডেশন। তবে প্রথম রাতে এক টাকা লাগলেও দ্বিতীয় রাত থেকে দিতে হবে ১শ’ ৯৯ টাকা।

বাসন্তি নিবাস, নারীদের জন্য রাজধানীতে প্রথম কোনো আবাসিক হোটেল। নতুন নতুন উদ্যোগ নিয়ে চমক দেখায় স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। নতুন এ উদ্যোগও বিদ্যানন্দের।

মূলত: যেসব নারীরা নানা কাজে ঢাকায় আসেন অথচ থাকার জায়গা নেই, তাদের জন্যই পল্লবীর এই বাসন্তি নিবাস।

প্রথম রাত থাকতে খরচ মাত্র ১ টাকা। এরপর প্রতিরাতের জন্য দিতে হবে ১৯৯ টাকা। নিম্ন ও মধ্যবিত্ত নারীদের জন্য সাশ্রয়ী আবাস।

এই আবাসে থাকা এক নারী জানান, এখানে অনেক সুযোগ-সুবিধা আছে, এরকম পরিবেশে থাকতে পেরে আমার অনেক ভালো লেগেছে। অন্য আরেকজন জানান, বেসিক নিটগুলো এখানে সবই আছে, যেগুলো ভাল ভাল হোটেলেও কিন্তু পাই না। আমি যদি পরবর্তীতে আসি তাহলে এখানেই উঠবো।

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা, চাকরির ইন্টারভিউ, চিকিৎসা কিংবা ব্যবসার কাজে অনেকেই ঢাকায় আসেন। নানা বয়সি নারীরা এখানে থাকবেন নিরাপদে।

বাসন্তি নিবাসের ইনচার্জ তাহমিনা রহমান বলেন, দূর-দূরান্ত থেকে আসা হয়, মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবার থেকেও আসে। কেউ কেউ ভাল ভাল ভার্সিটিতে সুযোগ পাচ্ছে কিন্তু ঢাকায় এসে থেকে পরীক্ষা দেওয়ার মতো তাদের ওই ধরনের সিসিয়েশনও হয়তো তৈরি হয়নি বা পরিচিত কোন ওই ধরনের সিকিউরিটি সিস্টেমের জায়গা তারা পায় না। তো ওই ধরনের স্টুডেন্টদের কথা চিন্তা করেই আমরা এটা করি।

১ টাকায় রাত্রি যাপন বলে সুযোগ সুবিধার কমতি নেই। এসি, ওয়াই ফাই, ওয়াশিং মেশিনসহ আধুনিক সব সুবিধা দেবে বাসন্তি নিবাস। আছে ডাইনিং ও রিডিংরুম।

তাহমিনা রহমান আরও বলেন, আমাদের এখানে যারাই আসবেন তারা প্রথম রাত থাকবেন ১ টাকায় দ্বিতীয় রাত থেকে ১৯৯ টাকা পে করতে হবে। আর এখানে আমরা খাবার ও পানি দিচ্ছি না। সর্বোক্ষণ সিসি টিভি ক্যামেরায় নিয়ন্ত্রিত প্রতিটি কক্ষ। কেউ যদি লাইব্রেরিতে পড়াশুনা করতে চায় তাদের জন্য দোতলায় লাইব্রেরির ব্যবস্থা রাখা হয়েছে। প্রতিটি বেডের সঙ্গে লাইট ও চার্জের সংযোগ দেওয়া আছে, কেউ যদি পড়তে চায় ভেতরে পড়তে পারে।

নারীদের জন্য দেশের প্রথম এই আবাসিক হোটেলে রয়েছে ৩৮টি সিট। বাসন্তি নিবাসের ইনচার্জ বলেন, মেয়ে বলেন কন্যা, জায়া, জননী যে বয়সের আসুক না কেন সবাই সিট পাচ্ছেন।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2021 Onenews24bd.Com
Site design by Le Joe
%d bloggers like this: