বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৮:২৬ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

কিশোরগঞ্জে সনাক এর উদ্যোগে মানবন্ধন

মো: আল-আমীন, কিশোরগঞ্জ
  • আপডেট সময় রবিবার, ৩১ অক্টোবর, ২০২১
  • ১০ বার পড়া হয়েছে
কিশোরগঞ্জে সনাক এর উদ্যোগে মানবন্ধন

“জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কয়লা ভিত্তিক জ্বালানী ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানী প্রসার এবং জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবি’’ জানিয়ে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক) কিশোরগঞ্জ।

রবিবার (৩১ অক্টোবর) সকাল ১১টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কিশোরগঞ্জ এর উদ্যোগে শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে যুক্তরাজ্যের গ্লাসগোতে শুরু হওয়া কপ – ২৬ জলবায়ু সম্মেলনকে সামনে রেখে কয়লা ভিত্তিক জ্বালানি ব্যবহার বন্ধ ও নবায়নযোগ্য জ্বালানি প্রসারসহ জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতের দাবিতে মানববন্ধনের আয়োজন করা হয়।

জলবায়ু পরিবর্তনের ঝুকিতে থাকা বাংলাদেশে উপকূলীয় এলাকা রামপাল, মাতারবাড়ি ও বাঁশখালি জ্বালানী প্রকল্পের মাধ্যমে কয়লাভিত্তিক জ্বালানী প্রসারে ভুমিকা রাখছে এবং এর মাধ্যমে জলবায়ু পরিবর্তনের ঝুকি আরও বৃদ্ধি পাবে বলে মানববন্ধনে উল্লেখ করা হয়। তাছাড়া কয়লা ভিত্তিক জ্বালানী প্রকল্প বাস্তবায়নের ফলে দূষণ বৃদ্ধির ঝুুঁকি ও মানবাধিকার লঙ্ঘন, জলবায়ু অর্থায়নে স্বচ্ছতার ঘাটতি ও অর্থায়নে অনিশ্চয়তা এবং ক্ষয়-ক্ষতি মোকাবেলায় অনুদান ভিত্তিক বরাদ্দের ঘাটতি বিষয়গুলো উল্লেখ করা হয়।

সনাক সদস্য প্রফেসর আব্দুল গনি এর সভাপতিত্বে মানববন্ধনে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং ছাত্র ছাত্রী উপস্থিত ছিলেন। মানববন্ধনে সনাক সদস্য এ্যাড. মায়া ভৌমিক বক্তব্যে বলেন “৩১ অক্টোবর ২০২১ তারিখ হতে শুরু হওয়া কপ-২৬ সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশের প্রতিনিধিবৃন্দদের জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতিপূরণ প্রদানে জোরালো দাবি উত্থাপন করার জন্য আহ্বান জানান। তিনি আরও বলেন বাংলাদেশ জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বাস্তবায়িত প্রকল্পে জলবায়ু তহবিলের বরাদ্দ, ব্যবহারে স্বচ্ছতা ও জবাবদিহিতা থাকতে হবে’’।

মানববন্ধনে টিআইবি’র অবস্থানপত্র উপস্থাপন করেন ইয়েস সাব্বির আহম্মেদ। তাছাড়া কপ – ২৬ সম্মেলনে সংশ্লিষ্ট অংশীজনদের বিবেচনার জন্য সনাক -টিআইবি নিম্নোক্ত দাবিগুলো মানববন্ধনে উত্থাপন করেছে:

১. জলবায়ু বিষয়ক নীতি নির্ধারণে জীবাশ্ম জ্বালানি কোম্পানিদের অনৈতিক হস্তক্ষেপ বন্ধ করতে হবে;
২. ২০৫০ সালের মধ্যে ‘নেট জিরো’ লক্ষ্যমাত্রা র্অজনে আইএনডিসিসহ প্রশমন বিষয়ক সকল ক্ষেত্রে উন্নত দেশগুলোর স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে
৩. ২০৫০ সালের মধ্যে নবায়নযোগ্য উৎস হতে শতভাগ জ¦ালানি উৎপাদনে উন্নতদেশগুলোর পক্ষ হতে কারিগরী সহায়তা প্রদান
৪. স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে উন্নত দেশগুলোকে প্রতিশ্রুতি অনুযায়ী প্রতিবছর ১০০ বিলিয়ন ডলার জলবায়ু তহবিলে প্রদান
৫. জলবায়ু তহবিলে ঋণ নয়, অভিযোজনকে অগ্রাধিকার দিয়ে ক্ষতিপূরণের টাকা অনুদান হিসেবে প্রদান
৬. ২০২১ সালের পর নতুন কোন প্রকার কয়লা জ্বালানী নির্ভর প্রকল্প অনুমোদন ও অর্থায়ন না করার ঘোষণা দিতে হবে

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com