মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

সাম্প্রদায়িক সহিংসতা রোধে কিশোরগঞ্জে সনাকের উদ্যোগে মানবন্ধন

ডেস্ক রিপোর্ট
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১
  • ১৮ বার পড়া হয়েছে
সাম্প্রদায়িক সহিংসতা রোধে কিশোরগঞ্জে সনাকের উদ্যোগে মানবন্ধন

“সাম্প্রদায়িক সহিংসতা রোধে রাজনৈতিক দোষারোপের সংস্কৃতির পরিবর্তে ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে বিচার দাবি’’ করে মানববন্ধন করেছে সচেতন নাগরিক কমিটি (সনাক)।

সম্প্রতি শারদীয় র্দুগোৎসবে সাম্প্রদায়িক সহিংসতার প্রেক্ষিতে মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ বনির্মিাণে সহিংস ঘটনার সুষ্ঠু বিচার নিশ্চিতের দাবিতে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) এর অনুপ্রেরণায় গঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক) কিশোরগঞ্জ এর উদ্যোগে (২৮ অক্টোবর) সকাল ১০ ঘটিকায় শহীদ সৈয়দ নজরুল ইসলাম চত্বরে মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধনে সনাক সভাপতি সাইফুল হক মোল্লা দুলু এর সভাপতিত্বে সনাক, স্বজন, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস সদস্যবৃন্দ, এনজিও প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক ও ছাত্র ছাত্রীবৃন্দ উপস্থিত ছিলেন।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে মহিলা পরিষদ জেলা শাখার সদস্য মাহফুজ আরা পলক বলেন সাম্প্রদায়িক ঘটনাগুলোর সুষ্ঠু তদন্ত ও বিচার না হওয়ায় সাম্প্রদায়িক সহিংসতার মাত্রা বৃদ্ধি পেয়েছে। তিনি সুষ্ঠু তদন্তের মাধ্যমে প্রকৃত দোষীদের বিচারের আওতায় আনার জন্য মানবন্ধন দাবি জানান।

কিশোরগঞ্জ জেলার মানবাধিকার আইনজীবি পরিষদের সহ সভাপতি ও স্বজন সদস্য এ্যাড. হামিদা বেগম বলেন সাম্প্রদায়িক সহিংস ঘটনাগুলোকে বিভিন্নভাবে উপস্থাপনের জন্য সুষ্ঠু তদন্ত বাধাগ্রস্থ হয়ে প্রকৃত অপরাধীরা আড়ালে থেকে যায়। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতা মুক্তিযুদ্ধের চেতনার সাথে সাংর্ঘষকি ।

মানববন্ধনে সংহতি প্রকাশ করে বক্তব্য প্রদান করেন উদিচি জেলা শাখার সভাপতি মোঃ ফিরোজ ভূইয়া, সনাক সদস্য মানস কর এবং ব্র্যাক এর জেলা প্রতিনিধি মোঃ শফিকুল ইসলাম।

মানববন্ধন পরিচালনা করেন স্বজন সহ সমন্বয়ক মোঃ আবু সেলিম এবং টিআইবি’র অবস্থানপত্র উপস্থাপন করেন ইয়েস দলনেতা শুভ্র বণিক প্রান্ত।
মানববন্ধনে সাম্প্রতিককালে সাম্প্রদায়িক সহিংসতা রোধে সরকারের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে সনাক নিম্ন লিখিত সুনির্দিষ্ট সুপারিশ করেছে:

  • সাম্প্রদায়িক সহিংসতার সমস্ত ঘটনার সাথে জড়িত প্রকৃত অপরাধীদের গ্রেপ্তার এবং দ্রুত বিচার ট্রাইব্যুনালে তাদের দৃষ্টান্তমূলক শাস্তি প্রদান
  • সহিংস ঘটনা যেন বিস্তৃত না ঘটে সেজন্য প্রশাসন ও আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনীর তাৎক্ষণিক জোরালো পদক্ষেপ গ্রহণ
  • শাহাবুদ্দিন কমিশন দাখিলকৃত প্রতিবেদন প্রকাশ এবং এতে উল্লেখিত সুপারিশের আলোকে ব্যবস্থা গ্রহণ
  • সাম্প্রদায়িক শক্তির প্রতি রাজনৈতিক পৃষ্ঠপোষকতা চিরতরে নর্মিূল করতে হবে
  • র্ধমীয় উগ্রবাদ ও সহিংসতা রোধে শিক্ষাক্রমে সাম্প্রদায়িক সম্প্রীতির বিষয় পাঠ্য হিসেবে অর্ন্তভুক্তকরণ
  • ভবিষ্যতে যেন সাম্প্রদায়িক সহিংসতার মতো অপরাধ সংঘটিত রাষ্ট্রীয় উদ্যোগে র্কমপরকিল্পনা প্রনয়ণ ও বাস্তবায়ন

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com