বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০৯:২৭ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী

আন্তর্জাতিক ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ২৫ অক্টোবর, ২০২১
  • ১২ বার পড়া হয়েছে
সুদানের প্রধানমন্ত্রী গৃহবন্দী

সুদানের প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে সেনাবাহিনীর একটি অংশ গৃহবন্দী করেছে। সোমবার ভোরে সামরিক বাহিনীর একটি অংশ তার বাড়ি ঘিরে ফেলে। এরপরই হামদের গৃহবন্দী হওয়ার খবরটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে প্রকাশ পায়। তবে সামরিক বাহিনীর পক্ষ থেকে এখনও আনুষ্ঠানিক কোনও বক্তব্য পাওয়া যায়নি।

খবরটি প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা। এর আগে মন্ত্রিসভার কয়েকজন সদস্যসহ বেশ কয়েকজন বেসামরিক কর্মকর্তাকে আটক করে সেনাবাহিনীর একটি অংশ। এরপরই সুদানের প্রধানমন্ত্রীকে গৃহবন্দী করা হলো।

আটক হওয়া ব্যক্তিদের তালিকায় প্রধানমন্ত্রীর গণমাধ্যম বিষয়ক উপদেষ্টা এবং দেশটির ক্ষমতাসীন সার্বভৌম পরিষদের একজন সদস্যও রয়েছেন।

সুদানের দীর্ঘ সময়ের শাসক ওমর আল-বশিরকে এক গণঅভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতাচ্যুত করার পর থেকেই দেশটির অবস্থা টালমাটাল। এরপর সেনাবাহিনী ও দেশের বেসামরিক অংশ ক্ষমতা ভাগাভাগি করলেও তিক্ততা বেড়েছে।

রাজধানী খার্তুমে ইন্টারনেট বন্ধ রাখা হয়েছে বলে জানিয়েছে একাধিক স্থানীয় সংবাদমাধ্যম। দেশটিতে টেলিযোগাযোগ সীমিত করে দেয়ায় সঠিক তথ্য পাওয়াও কঠিন হয়ে পড়েছে বলে জানায় আল-জাজিরা।

গণতন্ত্রপন্থি একটি গ্রুপ সেনা অভ্যুত্থানের চেষ্টা ঠেকাতে সেদেশের নাগরিকদের রাস্তায় নামার আহ্বান জানিয়েছে। কয়েক মাসের টানা বিক্ষোভের পর ২০১৯ সালে ক্ষমতাচ্যুত হন আল-বশির। ২০২৩ সালে দেশটিতে নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। কিন্তু মাঝখানের এই সময়টাতে ক্ষমতা ভাগাভাগি করে নেয়ার ব্যাপারে সম্মত হয় সেনাবাহিনী ও বেসামরিক অংশ।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com