বুধবার, ০১ মে ২০২৪, ০২:৩১ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

বয়স ৫০ পেরোলে শরীরচর্চায় যেসব ভুল করা যাবে না

লাইফস্টাইল ডেস্ক
  • আপডেট সময় রবিবার, ২২ অক্টোবর, ২০২৩
  • ১২৪ বার পড়া হয়েছে
বয়স ৫০ পেরোলে শরীরচর্চায় যেসব ভুল করা যাবে না

নিয়মিত শরীরচর্চা শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে, ভূমিকা রাখে ওজন কমাতেও। তবে বয়স ৫০ পেরিয়ে যাওয়ার পরও শরীরচর্চা করতে হলে মানতে হবে বেশ কিছু নিয়ম।

১. শরীরচর্চা করার আগে ও পরে শরীরকে মানিয়ে নেওয়ার সুযোগ করে দিতে হবে। শুরুর আগে খালি হাতে ওয়ার্ম আপ করে নিলে শরীরের উষ্ণতা শরীরচর্চার উপযুক্ত হয়। পাশাপাশি, মূল ব্যায়াম শেষ হলে কিছুটা বিশ্রাম নিয়ে তবেই অন্য কাজ শুরু করা উচিত। এতে পেশির ক্ষতি হওয়ার আশঙ্কা কমে।

২. শরীরচর্চার ধরনে বারবার পরিবর্তন করা যাবে না। শরীরচর্চা করতে হবে নিয়ম মেনে। ৫০ পেরিয়ে গেলে শরীরে ক্লান্তি আসা স্বাভাবিক। কিন্তু রোজ নিয়ম মেনে এক ধরনের ব্যায়াম করলে শরীরও ধীরে ধীরে মানিয়ে নেবে।

৩. যারা ৫০ পেরিয়ে শরীরচর্চা শুরু করবেন, তাদের ধীরে ধীরে এগোনোই ভালো। যেকোনো জিনিসের সঙ্গেই মানিয়ে নিতে শরীরের সময় লাগে। তাই প্রথমে অল্প ব্যায়াম দিয়ে শুরু করে ধীরে ধীরে ব্যায়ামের সময় ও পরিমাণ বাড়াতে হবে।

৪. রোজ একই ধরনের ব্যায়াম করলে একঘেয়েমি আসতে পারে। তাই বিভিন্ন রকমের ব্যায়াম অভ্যাস করুন। শুধু ব্যায়ামই কিন্তু শরীরচর্চা নয়, নিয়মিত হাঁটা, জগিং করলেও শরীর ও মন দুটোই ভালো থাকে।

৫. শরীরচর্চার পাশাপাশি পর্যাপ্ত বিশ্রামও প্রয়োজন। বিশেষ করে ৪০ এর পর পেশি ও অন্যান্য অঙ্গের কোষের পুনর্গঠনের শক্তি কমতে থাকে। ফলে পর্যাপ্ত বিশ্রাম না পেলে শরীরের আরও ক্ষতি হতে পারে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com