সোমবার, ০৬ মে ২০২৪, ০৩:০২ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: রাতে ম্যানসিটি-ইন্টার মহারণ

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় শনিবার, ১০ জুন, ২০২৩
  • ১১ বার পড়া হয়েছে
চ্যাম্পিয়নস লিগ ফাইনাল: রাতে ম্যানসিটি-ইন্টার মহারণ

রাতে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইন্টার মিলানের মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটি। ম্যনচেস্টার সিটির সামনে এটি প্রথমবার ইউরোপসেরা হওয়ার সুযোগ। অন্যদিকে ১৩ বছরের অপেক্ষা ঘুচিয়ে চতুর্থ শিরোপা ঘরে তুলতে চাই ইন্টার মিলান। এছাড়াও গার্দিওয়ালার সিটির সামনে দ্বিতীয় ইংলিশ ক্লাব হিসেবে ‘ট্রেবল’ জয়ের হাতছানি।

শনিবার ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়। ইউরোপের নতুন চ্যাম্পিয়ন খোঁজার অপেক্ষা আর কয়েক ঘণ্টার।

দুই দলের কোচ অবশ্য সমীহ করেছেন প্রতিপক্ষকে। তাদের একজন সিমোনে ইনজাঘির চোখ ১৩ বছরের অপেক্ষা ঘোচানোর; আরেকজন পেপ গার্দিওলার স্রেফ আক্ষেপ মেটানোর। গার্দিওলা কিংবা ইনজাঘি দুজনের চোখও চ্যাম্পিয়নস লিগ শিরোপায়।

ইন্টার মিলান সবশেষ চ্যাম্পিয়নস লিগের ফাইনাল খেলেছিল ২০০৯-১০ মৌসুমে, সেবার চ্যাম্পিয়নও হয়েছিল নেরাজ্জুরিরা। ১৩ বছর পর আবারও চ্যাম্পিয়নস লিগের শিরোপার মঞ্চ নিশ্চিত করেছে তারা। তিনবারের ইউরোপসেরা ইন্টার ২০১২ ও ২০১৮ সালে টুর্নামেন্টে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি, আর নকআউট পর্বে ফিরেছে গত মৌসুমে। চলতি মৌসুমে ইতোমধ্যে দুটি ট্রফি ঘরে তুলেছে মিলানের দলটি। সুপারকোপা ইতালিয়ানা এবং কোপ্পা ইতালিয়ানা জেতা দলটির সামনে এবার তৃতীয় ট্রফি জেতার সুযোগ।

ইস্তাম্বুলে চ্যাম্পিয়ন লিগের ফাইনাল । ছবি: সংগৃহীত

অন্যদিকে, চ্যাম্পিয়নস লিগে ম্যানচেস্টার সিটি প্রথমবারের মতো খেলার টিকিট পায় ২০১১-১২ মৌসুমে। এরপর এখন পর্যন্ত সব সংস্করণে খেলেছে। ২০২১ সালে একবার ফাইনাল খেললেও কখনও ইউরোপসেরা হতে পারেনি। তবে প্রিমিয়ার লিগে গত কয়েক মৌসুম ধরেই একচেটিয়া দাপট ম্যানসিটির। ২০১১-১২ মৌসুম থেকে এ পর্যন্ত ছয়বার প্রিমিয়ার লিগ জিতেছে ম্যানসিটি। চলতি মৌসুমের প্রিমিয়ার লিগ, এফএ কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে শেষ ২০ ম্যাচে মাত্র একটি ম্যাচ হেরেছে ম্যানসিটি। ৩ ড্রয়ের বিপরীতে জয় পেয়েছে ১৬টিতে। ইতোমধ্যে মৌসুমের প্রিমিয়ার লিগ এবং এফএ কাপের শিরোপা ঘরে তুলেছে পেপ গার্দিওলার দল। রাতে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালে জিতলে ইংলিশ ফুটবলের দ্বিতীয় দল হিসেবে ট্রেবল জিতবে সিটি। প্রথম দল হিসেবে এই গৌরব অর্জন করেছিল ম্যানচেস্টার ইউনাইটেড।

ইতালিয়ান ক্লাবের বিপক্ষে সিটির রেকর্ড গড়পড়তা। ইউরোপীয় যেকোনো প্রতিযোগিতায় এখন পর্যন্ত ১৬ বার ইতালিয়ান ক্লাবের মুখোমুখি হয়েছে সিটি। সেখানে ছয় জয় এবং ছয় ড্রয়ের বিপরীতে চার জয় পেয়েছে দলটি।

মুখোমুখি দেখার রেকর্ডে দুদলই সমানে সমান। এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে একটি করে জয় পেয়েছে দুদলই। শুধু তাই নয়, একে অপরের বিপক্ষে ম্যাচে এখন পর্যন্ত সমান তিনটি করে গোল করেছে দুদল। ২০১১ সালে সবশেষ দেখায় ইন্টারকে ৩-০ গোলে হারিয়েছে সিটি।

সবমিলিয়ে ইস্তাম্বুলের আতাতুর্ক অলিম্পিক স্টেডিয়ামে জমজমাট এই ফাইনালের অপেক্ষায় ফুটবল প্রেমীরা। কার হাতে ওঠে সেই ইউরোপের শ্রেষ্ঠত্ব সেটা জানতে আর কয়েক ঘণ্টার অপেক্ষা।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com