শনিবার, ১৮ মে ২০২৪, ১০:১৮ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

ডিজিটাল সচেতনতা নিয়ে কাজ করছে বাংলাদেশের যুবসংগঠন Youth in Digital Awareness (YDA)

ডেস্ক নিউজ
  • আপডেট সময় বুধবার, ২৯ ডিসেম্বর, ২০২১
  • ১৫ বার পড়া হয়েছে
ডিজিটাল সচেতনতা নিয়ে কাজ করছে বাংলাদেশের যুবসংগঠন Youth in Digital Awareness (YDA)
‘ভিশন২০২১’ এর মাধ্যমে বাংলাদেশকে বিশ্ব চিনেছে ভিন্ন আঙ্গিকে। ৭১’র যুদ্ধবিধ্বস্ত দেশ বিনির্মাণের যে শিক্ষা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদেরকে দিয়েছিলেন, আজ স্বাধীনতার ৫০ বছরে তার অনেকটাই বাস্তবায়িত হয়েছে। জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে, ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে অটুট বাংলাদেশ। আর এই ডিজিটালাইজেশনের তীব্র স্রোতে শিশু থেকে প্রবীণ সকলের দুয়ারে ডিজিটাল সচেতনতার লক্ষ্যে কাজ করে যাচ্ছে দেশের অন্যতম সচল ও সক্ষম যুব সংগঠন Youth in Digital Awareness (YDA)।
গত ২৭শে ডিসেম্বর, সোমবার ‘Becoming Stronger, while Digitally Connected’ স্লোগানে YDA এর তৃতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ধানমন্ডির আনাম র‍্যাংস প্লাজাতে আয়োজিত হয় এক বিশেষ আয়োজন। উক্ত আয়োজনে ভেন্যু পার্টনার হিসেবে ছিলো ক্লাউড ইনস্টিটিউট। বিশেষ এই আয়োজনে সম্মানিত প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব আর এইচ এম আলাওল কবির (সিনিয়র ন্যাশনাল কনসাল্ট্যান্ট; রিসার্চ এন্ড‌ ইনোভেশন, সিনিয়র এসিস্ট্যান্ট সেক্রেটারি) এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব সোহাগ মিয়া (প্রতিষ্ঠাতা; Sohag360, উপদেষ্টা; YDA), জনাব রুবাইয়াত বিন মোদাচ্ছের (BGD e-GOV CIRT), ফাহাদ ইবনে ওয়াহাব (সিইও; Co Space Dhaka, উপদেষ্টা; YDA), স্বাধীন খান মোহাম্মদ নাকিব (প্রতিষ্ঠাতা; YDA), মো. মেহেদী হাসান (ডিররেক্টর; YDA) এবং এইচ এম রায়হান (সিওও; YDA)।
২০১৮ সালের ২৭শে ডিসেম্বর ১০/১২ জন নিয়ে যাত্রা শুরু করেছিলো YDA। আজ, পাঁচটি বিভাগে YDA এর আছে সবল ও কর্মঠ দল। তারা নিজেদের সর্বোচ্চ প্রচেষ্টা দিয়ে প্রতিনিয়ত কাজ করে যাচ্ছে YDA এর সাথে। বর্তমানে প্রায় ২০০০ তরুণ-তরুণী সক্রিয়ভাবে যুক্ত আছে YDA এর সাথে। YDA ও এগিয়ে যাচ্ছে, বাংলাদেশের প্রতিটি বিভাগে পৌঁছে যাওয়ার পর আন্তর্জাতিক পর্যায়ে ডিজিটাল সচেতনতার বার্তা ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে। গত সোমবার, YDA উদযাপন করে সংগঠনটির ৩য় প্রতিষ্ঠাবার্ষিকী ও তিন বছরের সফল যাত্রা।
ডিজিটাল সচেতনতা নিয়ে YDA প্রতিনিয়ত আয়োজন করে চলেছে বেশ কিছু অফলাইন ও অনলাইন ইভেন্ট এবং কর্মশালা। ডিজিটাল জগতের সংস্কৃতির সাথে সকলকে পরিচয় করিয়ে দিতে YDA আয়োজন করেছিলো ’Digital Awareness in New Normal’ শীর্ষক বিশেষ অনলাইন সেমিনার। ডিজিটাল জগতে কি করা উচিত এবং কি করা উচিত নয় তা সম্পর্কে সকলকে ধারণা দিতে এবং ইতিবাচক দিকনির্দেশনা প্রদানের উদ্দেশ্যে আইসিটি ডিভিশন-এ YDA আয়োজন করেছিলো সারাদিন ব্যাপী অফলাইন ইভেন্ট ‘Youth in Digital Awareness: To-Do and Not-To-Do’। সাইবার নিরাপত্তা নিয়ে বিস্তারিত জানাতে এবং সকলকে সাইবার নিরাপত্তা নিয়ে প্রাথমিক প্রশিক্ষণ দেওয়ার লক্ষ্যে ৪টি কর্মশালা নিয়ে YDA আয়োজন করে ৪ দিন ব্যাপী অনলাইন ইভেন্ট ‘Learn Cyber Security, Ensure Better Future’।
এছাড়াও YDA আয়োজন করে আন্তর্জাতিক যুব দিবস উপলক্ষে ‘Youth for Future’, বাবা দিবস উপলক্ষে ‘YDA with My Father’, গুগলের ২৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘Industry 4.0 with Google’ এর মতো বেশ কয়েকটি চমৎকার আয়োজন।
ডিজিটাল সচেতনতা সকলকে জানাতে ও বোঝাতে YDA এর প্রত্যেকটি সদস্যের তীব্র আগ্রহ সম্ভব করছে এই মহৎ উদ্যোগকে সফল করতে।   ডিজিটাল জগতের অংশ আপনি, আমি, আমরা সকলে। আর এই যুগে, সচেতনতার অভাবে ঘটতে পারে নানান বিপদ। আর তা ঠেকাতেই, YDA গড়ে তুলছে শক্ত ঢাল।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com