রবিবার, ১৯ মে ২০২৪, ১২:১২ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

তাড়াইলে আমনের ফলন ভালো হওয়ায় খুশি কৃষক-কৃষানীরা

রুহুল আমিন, তাড়াইল, কিশোরগঞ্জ
  • আপডেট সময় মঙ্গলবার, ২১ নভেম্বর, ২০২৩
  • ১৮ বার পড়া হয়েছে
তাড়াইলে আমনের ফলন ভালো হওয়ায় খুশি কৃষক-কৃষানীরা

এরই মধ্যে কিশোরগঞ্জের তাড়াইল উপজেলার আমন জমির ধান কাটা প্রায় শেষ পর্যায়ে রয়েছে। দুই সপ্তাহের মধ্যে পুরোদমে ধান কাটা শেষ হয়ে যাবে। উপজেলায় এ বছর আমনের বাম্পার ফলন হয়েছে। ফলন ভালো হওয়ায় খুশি কৃষক ও কৃষানীরা। তাদের মুখে এখন চওড়া হাসি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি বছর উপজেলায় আমন ধান চাষ লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। উপজেলায় সাত হাজার ৫শত ৫৫ হেক্টর জমিতে আমন ধান চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল। চাষ হয়েছে সাত হাজার ৭শ’ হেক্টর জমিতে। ফলনও হয়েছে ভালো। গত বছর রোপা-আমন ধানের আবাদ ছিল সাত হাজার চারশত ৩৫ হেক্টর জমি। 
উপজেলার তালজাঙ্গা, রাউতি, ধলা ও তাড়াইল-সাচাইল ইউনিয়ন ঘুরে দেখা যায়, জমিতে কৃষকরা ধান কাটছেন। কেউ কেউ আবার জমির মধ্যেই ধান মাড়াই করছেন। আবার কোথাও কোথাও দেখা যায় কৃষক ধান কেটে বাড়ি নিয়ে যাচ্ছেন।
তাড়াইল-সাচাইল সদর ইউনিয়নের পংপাচিহা গ্রামের কৃষক আবু মোস্তাক ভুঁইয়া বলেন, তিনি ৩ একর জমিতে ব্রিধান ৭৫, ব্রিধান ৮৭ জাতের ধানের আবাদ করেছেন। ফলনও হয়েছে ভালো। তবে ধান কাটার শ্রমিকের মজুরি বেশি হওয়ায় ধান বিক্রি করে লাভ কিছুটা কম হবে। একই গ্রামের কৃৃষক আবু মোস্তাক ভুঁইয়া বলেন, তিনিও ৩ একর জমিতে ব্রিধান ৯০, ব্রিধান ৪৯ জাতের ধান আবাদ করেছিলেন। আবহাওয়া ভালো থাকায় ও পোকা-মাকড়ের আক্রমণ না থাকায় এ বছর অন্যান্য বছরের তুলনায় ধান বেশি হয়েছে। খাইরুল ইসলাম বলেন, এ বছর তিনি তার ৫ একর জমিতে ব্রিধান-৪৯ জাতের ধান চাষ করেছেন। ফলন ভালো হয়েছে। তিনি বলেন, বর্তমান বাজারে ধানের দামও ভালো। প্রতি মণ ধান বিক্রি হচ্ছে এক হাজার টাকা থেকে ১১শ’ টাকা দরে। কৃষক আনোয়ার হোসেন বলেন, আমন ধান কেটে জমিতে সরিষা আবাদ করেছি।
তাড়াইল-সাচাইল সদর ইউনিয়নের সহিলাটী, পাইকপাড়া, পংপাচিহা ও অতিরিক্ত দায়িত্বে থাকা সাচাইল, কালনা, সাররং, ভেরনতলার কৃষি উপসহকারী কর্মকর্তা মোহাম্মাদ মেজবাহ উদ্দিন খান বলেন, দু’সপ্তাহের মধ্যেই কৃষকদের আমন ধান কাটা-মাড়াই পুরোদমে শেষ হয়ে যাবে। আবহাওয়া ভালো থাকায় বাম্পার ফলন পেয়ে কৃষকরা খুশি। কৃষকরা বলছেন, দাম ভালো পেলে আগামী মৌসুমে ধানের আবাদ বাড়বে।
উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সুমন কুমার সাহা বলেন, চলতি রোপা আমন মৌসুমে উপজেলার কৃষকরা বিভিন্ন ধরনের ধানের চাষ করেছেন। মাঠের অবস্থা ভালো থাকায় ফলনও ভালো হয়েছে। তিনি আরও বলেন, আবহাওয়া অনুকুল থাকায় ও পোকা মাকড়ের আক্রমণ না থাকায় আমন চাষের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। কিছুদিনের মাঝেই পুরোপুরি ধান কাটা শেষ হয়ে যাবে।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com