শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:৪১ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় মোচা, আঘাত হানতে পারে মে মাসে

ডেস্ক নিউজ
  • আপডেট সময় রবিবার, ৩০ এপ্রিল, ২০২৩
  • ৬ বার পড়া হয়েছে
ধেঁয়ে আসছে ঘূর্ণিঝড় মোচা, আঘাত হানতে পারে মে মাসে

মে মাসের দ্বিতীয় সপ্তাহে বঙ্গোপসাগরে তৈরি হতে চলেছে ঘূর্ণিঝড় মোখা। ভারতীয় আবহাওয়া পূর্বাভাসের সর্বাধিক প্রচলিত ব্যবস্থা জিএসএফ এমনটাই নিশ্চিত করেছে। ঝড়ের অভিমুখ ভারতের উপকূলের দিকে থাকবে বলেও প্রাথমিভাবে নিশ্চিত করেছে দেশটির আবহাওয়া পূর্বাভাস।

রোববার ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমসে প্রকাশিত প্রতিবেদনে এ তথ্য জানা গেছে। প্রতিবেদনে বলা হয়, সম্ভাব্য এই ঘূর্ণিঝড়ের সাথে ঘূর্ণিঝড় আমফানের পূর্বাভাসের একাধিক সূত্র মিলে যাচ্ছে।

এখন পর্যন্ত পূর্বাভাস অনুসারে আগামী ৮ মে ভারত মহাসাগরে তৈরি হবে একটি ঘূর্ণাবর্ত। সেটি উত্তর দিকে অগ্রসর হয়ে ১০ মে ঘূর্ণিঝড়ের রূপ নেবে। ১২ মে মায়ানমারের আরাকান প্রদেশে ভূভাগে আঘাত করবে ঝড়ের কেন্দ্র।

ঘূর্ণিঝড় মোখার বিষয়ে ভারতীয় আবহাওয়াবিদ রবীন্দ্র গোয়েঙ্কা বলেন, ২০২০ সালের ঘূর্ণিঝড় আমফানের সাথে এই ঝড়ের অনেক মিল রয়েছে। আমফানের ক্ষেত্রে পূর্বাভাসের বেশ কয়েক দিন পর সৃষ্টি হয়েছিল ঘূর্ণাবর্তটি। ১৩ মে ২০২০ সালে যে ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল তা পরে আমফানের চেহারা নেয়। দ্বিতীয়ত, যেখানে আমফানের ঘূর্ণাবর্তটি তৈরি হয়েছিল প্রায় সেখানেই তৈরি হতে পারে আসন্ন ঝড়ের ঘূর্ণাবর্তটি। তাছাড়া আমফানের প্রাথমিক পূর্বাভাসে ঝড়টি বাংলাদেশ বা মায়ানমারে যেতে পারে বলে জানানো হয়েছিল। কিন্তু পরে সেটি ভারতের পশ্চিমবঙ্গের উপকূলে আঘাত হানে।

তিনি আরও বলেন, ২০২০ সালের সাথে এবছর আবহাওয়া পরিস্থিতির ভিন্নতা রয়েছে। বর্তমানে এল নিনো চলছে। ফলে এত আগে থেকে নিশ্চিত করে কিছু বলা যাবে না। তবে উপকূলবর্তী এলাকার মানুষের ঝড়ের প্রাথমিক প্রস্তুতি নেয়া উচিত। বিশেষ করে ফসল ‘আম ও লিচু’ পেকে উঠলে বাজারজাত করে যতটা সম্ভব বিক্রি করা উচিত।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com