রবিবার, ১৯ মে ২০২৪, ১০:২৮ পূর্বাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

ব্যর্থ ক্রোয়েশিয়া, ১১ বছর পর শিরোপা জিতল স্পেন

স্পোর্টস ডেস্ক
  • আপডেট সময় সোমবার, ১৯ জুন, ২০২৩
  • ১৬ বার পড়া হয়েছে
ব্যর্থ ক্রোয়েশিয়া, ১১ বছর পর শিরোপা জিতল স্পেন

রুদ্ধশ্বাস ফাইনাল। নিদিষ্ট সময় শেষে অতিরিক্ত সময়ে গড়াল উয়েফা নেশন্স লিগের ফাইনাল। তাতেও গোলের দেখা মিলল না। হাতে গোনা কয়েকটি সুযোগ। গোলে শটও হল সীমিত। ম্যাচ গড়াল টাইব্রেকারে। ক্রোয়েশিয়াকে টাইব্রেকারে ৫-৪ গোলে হারিয়ে শিরোপা জিতেছে স্পেন। একইসঙ্গে নিজেদের ১১ বছরের শিরোপা খরা কাটায় স্পেন।

এদিকে, আবারও ব্যর্থ লুকা মদ্রিচ। আক্ষেপটা রয়েই গেলো। আরও একবার ফাইনালে গিয়ে হারল তার দল ক্রোয়েশিয়া। ২০১৮ সালে বিশ্বকাপ ফাইনালের পর এবার তারা উয়েফা নেশন্স লিগের ট্রফি হাতছাড়া করলো। ট্রফি ছাড়া ‘গোল্ডেন জেনারেশন’ তকমা যে অপূর্ণ থাকবে, বলার অপেক্ষা রাখে না। উয়েফা নেশন্স লিগের ফাইনাল তাই ক্রোয়েশিয়ার কাছে অনবদ্য সুযোগ ছিল। গত বছর কাতার বিশ্বকাপে প্রত্যাশার চাপ নিয়ে নেমেছিল ক্রোয়েশিয়া। সেমিফাইনালে আর্জেন্টিনার কাছে হার। তৃতীয় স্থানে শেষ করেছিল ক্রোয়েশিয়া।

অন্যদিকে স্পেন ২০১০ সালের বিশ্বকাপ চ্যাম্পিয়ন। তিকিতাকায় প্রতিপক্ষকে তিতিবিরক্ত করে রাখে। সেমিফাইনালে ইতালির মতো শক্তিশালী দলকে ২-১ ব্যবধানে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছিল। নতুন কোচ লুই দে ফুয়েন্তের প্রথম বড় ট্রফি জয়ের সুযোগ। কিন্তু ফাইনালের চাপ বাকি ম্যাচের তুলনায় যে কত আলাদা, প্রতি মুহূর্তে যেন টের পেলেন।

পুরো ম্যাচে বল দখলের লড়াই থেকে শুরু করে গোল মুখে আক্রমণেও এগিয়ে ছিল স্পেন। তবে ২১টি শট নিয়ে স্পেনের শট লক্ষ্যে ছিল মাত্র দুইটি, বিপরীতে ১২টি শট নিয়ে পাঁচটিই লক্ষ্যে রাখে ক্রোয়েশিয়া। বল দখলের লড়াইয়ে স্পেন এগিয়ে ছিল ৫৫ শতাংশ সময়।

টাইব্রেকারে ক্রোয়েশিয়ার হারিয়ে চ্যাম্পিয়ন স্পেন । ছবি: সংগৃহীত

নির্ধারিত সময়, এমনকি অতিরিক্ত সময়েও ক্রোয়েশিয়া বনাম স্পেন ম্যাচের ফয়সালা হল না। টাইব্রেকারে দু-দলেরই পরিসংখ্যান খুব ভালো। টাইব্রেকার যদিও লটারির মতো। কার ভাগ্যে কী থাকবে, পরিসংখ্যান দিয়ে বোঝা যাবে না। হলও তাই।

টাইব্রেকারে প্রথম তিন শটের তিনটিতেই গোল করে দুই দল। তবে চতুর্থ শটে গোল করতে ব্যর্থ হন ক্রোয়েশিয়ার লভরো মেজার। আর নিজেদের চতুর্থ শটে গোল করে স্পেনকে এগিয়ে নেন অ্যাসেনসিও। তবে নিজেদের পঞ্চম শটে গোল করতে ব্যর্থ হন স্প্যানিশ ডিফেন্ডার আয়মেরিক ল্যাপোর্টে। তার বল লাগে গোল বারে।

পঞ্চম শটে গোল করে প্রথম পাঁচ শুট আউটে ৪-৪ গোল হয়। ষষ্ঠ পেনাল্টিতে ক্রোয়েশিয়ার পেটকোভিচের শট আটকে নায়ক বনে যান স্পেনের গোলরক্ষক উনাই সিমোন। আর শেষ শটে গোল করে দলকে শিরোপা উল্লাসে ভাসান রিয়াল মাদ্রিদের ডিফেন্ডার ড্যানিয়েল কারভাজাল। ২০১২ সালের পর প্রথম কোনো শিরোপা জিতল সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা।

গত বারের উয়েফা নেশন্স লিগের ফাইনালে উঠেছিল স্পেন। তবে তারা হেরে গিয়েছিল ফ্রান্সের কাছে। এবার আগেরবারের আক্ষেপ ঘোচালো স্প্যানিশরা।

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com