শনিবার, ০৪ মে ২০২৪, ০৪:২৪ অপরাহ্ন

নোটিশ :
আমাদের নিউজ সাইটে খবর প্রকাশের জন্য আপনার লিখা (তথ্য, ছবি ও ভিডিও) মেইল করুন onenewsdesk@gmail.com এই মেইলে।

ভৈরবে নিষিদ্ধ জাল ব্যবহারের মহোৎসব, বিলুপ্তির পথে দেশীয় প্রজাতির মাছ!

হৃদয় আজাদ, ভৈরব প্রতিনিধি
  • আপডেট সময় বৃহস্পতিবার, ৪ নভেম্বর, ২০২১
  • ১৯ বার পড়া হয়েছে
ভৈরবে নিষিদ্ধ জাল ব্যবহারের মহোৎসব, বিলুপ্তির পথে দেশীয় প্রজাতির মাছ!

কিশোরগঞ্জের ভৈরবে মাছ নিধনে নিষিদ্ধ কারেন্ট জাল, চায়না দোয়ারি বা রিংজালের ব্যবহার আশংকা জনক হাড়ে বৃদ্ধি পেয়েছে। এসব জাল ব্যবহারে নিষেদাজ্ঞা থাকলেও সহজ ও কম সময় বা কম পরিশ্রমে অধিক সংখ্যক মাছ ধরা পড়ে, এই লোভে স্থানীয় জেলেরা জেল-জরিমানার ভয় উপেক্ষা করেই এসব নিষিদ্ধ জাল ব্যবহার করছেন। তবে পিছিয়ে নেই প্রশাসনের অভিযানের সংখ্যা। মাছ নিধনে যে কোনো ধরনের নিষিদ্ধ জাল ব্যবহার বন্ধের লক্ষে লাগাতার অভিযান চালিয়ে আসছে ভৈরব উপজেলা মৎস্য বিভাগ ও উপজেলা প্রশাসন। মৎস্য বিভাগের তথ্য অনুযায়ী গত তিন মাসের ব্যবধানে মেঘনা, ব্রক্ষ্মপুত্র ও কালীনদীসহ বিভিন্ন ছোট-বড় জলাশয়ে মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে দুই শতাধিক। এসব অভিযানে নদী থেকে ১১লক্ষ মিটার কারেন্ট জাল ও ১হাজার মিটার চায়না দোয়ারি বা নিষিদ্ধ রিং জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়েছে। যার বাজার মূল্য দেড় কোটি টাকারও বেশি। পাশাপাশি ভৈরব বাজার এলাকায় মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধ জাল ব্যবসায়ীদেরও শাস্তির আওতায় নিয়ে আসছে উপজেলা প্রশাসন।

বর্তমানে মাছের প্রজনন মৌসুম (আশ্বিন-কার্তিক) মাসেও বন্ধ নেই এসব নিষিদ্ধ জালের ব্যবহার। সরেজমিনে গিয়ে দেখা যায়, সহজে মাছ ধরতে নদী ও খাল বিলে জেলেরা অহরহ ব্যবহার করছেন নিষিদ্ধ কারেন্ট ও রিং জাল। আবার কেউ কেউ অতিরিক্ত মাছের আশায় জালে ঘ্রাণ জাতীয় মাছের খাবারও দিয়ে থাকেন। ফলে সব ধরণের দেশীয় প্রজাতির মাছ সহজেই ধরা পড়ায় এখন প্রায় বিলুপ্তির পথে মিঠা পানির দেশীয় প্রজাতির মাছ।

উপজেলার মেন্দীপুর গ্রামের মৎস্যজীবী জলিল মিয়া। তিনি মেঘনা নদীতে মাছ স্বীকারে ব্যবহার করেন নিষিদ্ধ কারেন্ট জাল। এ অবৈধ জাল ব্যবহারের পেছনে তার যুক্তি, “আমি ছোট স্বীকারী। মাছ ধরা ছাড়া আমার আর কোনো কাম গিরুস্থি নাই। এই জালে যা মাছ ধরা পড়ে তা দিয়াই সংসারের খরচ চালায়। অহন জেল জরিমানা দিলে কি আর করুম”!

আগানগর গ্রামের জেলে কালা চান মিয়া। কিশোর বয়সী ছেলেকে সাথে নিয়ে প্রতিদিন মাছ স্বীকার করেন ব্রক্ষ্মপুত্র নদীতে। তিনি মাছ ধরায় ব্যবহার করেন নিষিদ্ধ রিং জাল। জানতে চাইলে তিনি বলেন, এই জালে মাছ বেশি ধরা পড়ে। ছোট বড় যেকোনো মাছ একবার বেজলে (আটকে গেলে) আর ছুটতে পারে না। সময়ও কম লাগে”!

কালি নদীতে প্রতিদিন রিং জালের ফাদেঁ মাছ স্বীকার করেন জেলে আব্দুল হামিদ। তিনিও জীবিকার তাগিদে কয়েকদফা জরিমানা দিয়েও অবৈধ রিংজালে মাছ স্বীকার করে আসছেন। তিনি বলেন “রিং জাল দিয়া মাছ ধরা নিষিদ্ধ হইলে আগে রিং জাল বেচা (বিক্রি করা) বন্ধ করেন”!

এবিষয়ে ভৈরব উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মোঃ লতিফুর রহমান জানান, নদীতে নিষিদ্ধ কারেন্ট জাল এবং চায়না দোয়ারী বা রিংজাল দিয়ে মাছ স্বীকার করা দেশীয় প্রজাতির মাছের প্রজননের ক্ষেত্রে হুমকি সরুপ। জেলেরা যদি দেশীয় পদ্ধতিতে অর্থাৎ সুতার জাল যেমন বেড় জাল, ধর্ম জাল ব্যবহার করে, তাহলে মাছের প্রজননে কোনো বেঘাত ঘটবে না। এছাড়াও নিষিদ্ধ জাল ব্যবহার বন্ধে মৎস্য বিভাগের অভিযান অব্যাহত আছে জানিয়ে তিনি বলেন, গত তিন মাসের ব্যবধানে ভৈরবের বিভিন্ন নদীতে ২শতাধিক অভিযান পরিচালনা করেছি। এসব অভিযানে ১১লক্ষ মিটার কারেন্ট জাল ও ১হাজার মিটার রিংজাল জব্দ করে বিনষ্ট করা হয়েছে। যার আনুমানিক মূল্য দেড় কোটি টাকার উপরে।

 

এছাড়া অর্ধশত জনকে আটক করে মামলা দেওয়া হয়েছে। মৎস্য সম্পদ সংরক্ষণে অবৈধ জাল ও ব্যবহারের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে বলেও জানান এই কর্মকর্তা।

 

Tahmina Dental Care

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরো খবর

© All rights reserved © 2024 Onenews24bd.Com
Theme Dwonload From ThemesBazar.Com